Thursday, 4 June, 2020 খ্রীষ্টাব্দ | ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |

কমলগঞ্জে স্বেচ্ছায় ছুটিতে চা শ্রমিকরা


মো: মোস্তাফিজুর রহমান:
সারা দেশের সাধারণ ছুটি চললেও চা শ্রমিকদের এ ছুটির আওতার বাহিরে থাকায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার চা বাগানগুরো কর্মরত চা শ্রমিকরা ছুটি দাবী করে আসছেন। ছুটি না পেয়ে শনিবার আরো একটি চা বাগানের ১ হাজার ১৫জন চা শ্রমিক কাজে যোগদান করেননি। এনিয়ে দুইদিনে কমলগঞ্জের ৬টি চা বাগনের শ্রমিকরা নিজেরা স্বেচ্ছায় ছুটিতে চলে গেছেন।
কমলগঞ্জ উপজেলায় ফাঁিড় বাগানসহ মোট ১৪টি চা রয়েছে। এর মধ্যে সরকারি মালিকানাধীণ ন্যাশনাল টি কোম্পানী (এনটিসির) চা বাগান রয়েছে ৫টি । সরকারের সাধারণ ছুটি ঘোষনার পর চা বাগানে সাধারণ ছুটির আওতায় আনার জন্য শ্রমিকনেতৃবন্দসহ চা শ্রমিকরা দাবী জানান সরকার ও ম্যানেজমেন্টের কাছে। কিন্তু ছুটি না পেয়ে নিজেরাই ছুটিতে চলে যাচ্ছেন। শুক্রবার ৫টি ও শনিবার ২৮ মার্চ রহিমপুর মৃর্তিংগা চা বাগানের ১০১৫ জন শ্রমিক কাজে যোগ না দিয়ে সাধারণ ছুটির জন্য ব্যবস্থাপকের কাছে জোর দাবি জানায়। এ দাবির প্রেক্ষিতে মৃতিংগা চা বাগান পঞ্চায়েত কমিটির সমর্থন জানালে ব্যবস্থাপক ছুটি দিতে বাধ্য হয়েছেন।
মৃর্তিংগা চা বাগানের দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপক প্রদীপ বর্মন বলেন,চা বাগান মালিক পক্ষের সংগঠন বাংলাদেশীয় চা সংসদ ও শ্রম মন্ত্রণালয় থেকে চা বাগানে ছুটির কোন নির্দেশনা আসেনি। তাই ছুটি দেওয়া হয়নি। তবে এ চা বাগানের চা শ্রমিকদের দাবির প্রেক্ষিতে তাদের অর্জিত ছুটি থেকে শনিবার থেকে ছুটি দেওয়া হয়।

Developed by :